Short Stories

অপ্রাসঙ্গিক চরিত্রের সংলাপ থাকতে নেই!

By Mehedi Shamim | 13 Feb, 2022

অপ্রাসঙ্গিক চরিত্রের সংলাপ থাকতে নেই!

চা খেয়েছেন? চায়ের সাথে বিস্কুট খেতে নেই। চায়ের স্বাদ নষ্ট হয়ে যায়। বিস্কুট মুখের ভিতরে একটা আস্তর তৈরি করে। যেটা চা এর স্বাদ নিতে বাঁদাগ্রস্থ করে।

আপনাদের যথেষ্ট ঘুরিয়েছি ইন্টারভিউটির জন্য। এই জন্য দুঃখ প্রকাশ করছি। নতুন আরেকটি চলচ্চিত্রের স্ক্রীপ্ট ধরেছি ওইটার কাজ করছিলাম। আপনারা শুরু করে দিতে পারেন ইন্টারভিউ। ভিডিও ক্যামেরা দিয়ে কি ভিডিও করবেন?

আপনি না বললেন আপনাদের অনলাইন নিউজ পোর্টাল।

যদি ভিডিও করেন তাহলে এই দিকে আসেন, ওই পাশটাতে আমার একটা পড়ার ঘর রয়েছে, ওইখানে বসেই ভিডিও করতে পারেন। এই ব্যাকগ্রাউন্ডটা ভালো না।

চলেন যাই ভেতরের ঘরটাতেই যাই।

আমি এইদিকটাতে বসবো, যাতে ক্যামেরায় আমার ক্রেস্ট ও ঘরভর্তিবইগুলো দেখা যায় ওইভাবে ক্যামেরা সেট করবেন। দাঁড়ান ভালো করে বসে নেই।

আচ্ছা এইবার একটা ছবি তুলুন তো। আমি ফ্রেমটা একটু দেখে নেই। সবকিছু ভালোভাবে কভার করলো কি না। দেখি ক্যামেরাটা এদিকে ঘুরান তো। নিয়েছেন ছবি? বের করেন।

না, হবে না। দেখেন আমার মুখের উপরে ভালো করে লাইটটা পরে নাই। কেমন অন্ধকার লাগছে। ও আর একটা কথা আমার পিছনের বইগুলো সরাতে হবে। আমি কিছু বই কলকাতা থেকে নিয়ে এসেছি ওইগুলো রাখবো ওখানে। তারপরে শুরু করবেন। আমাকে ৫মিনিট সময় দিন। ভালো একটা ইন্টারভিউ করতে হলে একটু তো কষ্ট করতেই হবে।

লতিফ এই বইগুলো সরিয়ে, ওইদিক থেকে যেই নতুন বইগুলো নিয়ে এসেছি ওইগুলো সাজিয়ে রাখো এখনিই।

আর আমার বেডরুমে মনে হয় কিছু এলএডি লাইটস আছে, ওইগুলোই নিয়ে এসো।

এনেছো? এখানে সেট করে দাও।

হয়ে গেছে বই সরানো, তাহলে এইবার তুমি যাও।

চলেন এইবার শুরু করা যাক।

প্রথমেই বলে নিচ্ছি ব্যক্তিগত কোন প্রশ্ন করবেন না। যা প্রশ্ন করবেন তা যেন আমার কাজ নিয়ে হয়। তা না হলে আমি উত্তর দিবো না। আপনারা কাজকে বাদ সব সময়ই ব্যক্তিগত জিনিসের পিছনে ছোটেন।

আর কখন প্রচার করবেন এটা? একটা ভালো ড্রাইভ টাইম ছাড়া আমি কিন্তু ইন্টারভিউ দেই না। এটা কিন্তু মাথায় রাখবেন দয়া করে।

যদিও আপনাকে অনেকবার বলেছি, আমাকে আগে আগে প্রশ্ন পাঠাবেন। আপনি আমার কথা একবারও কানে নিলেন না। যাই হোক সুযোগ পেয়েছেন সুযোগটা কাজে লাগান।

সামনে আরো সুযোগ পাবেন।

তাহলে এখন প্রশ্ন শুরু করতে পারেন।

দারুণ প্রশ্ন, আমার এই চলচ্চিত্রের নতুন কি পাবে দর্শকরা।

দেখেন, আপনারা জানেন আমি একটু ভিন্ন ধরণের সিনেমা বানাই। এই সিনেমাটাও একটু আলাদা। সবকিছুতেই একটু নতুনত্ব পাবেন। যেটা আমি সব সময়ই বলি সিনেমার মধ্যে যদি নতুন কিছু না থাকে তবে মানুষ হতাশ হয়ে ফিরে। যেটা কোনদিনই একজন পরিচালক চায় না। যেহেতু আমিও পরিচালক, আমারও চাওয়ার সুযোগ নেই। চলচ্চিত্র শিল্প এগিয়ে নিতে হলে আপনাদেরও সহযোগীতা থাকতে হবে।

গল্পটি নিয়ে প্রশ্ন করা অনেকটা বোকামি। আমার চলচ্চিত্রের গল্প তো ফাঁস করে দিতে পারি না্। আপনাদের হলে গিয়ে সিনেমা দেখতে হবে। তবে এইবারের গল্পেও একজন প্রধান পুরুষ চরিত্র রয়েছে। এবং একজন নারী চরিত্র রয়েছে। তাদের নিয়ে গল্প। সব সময়তো চলচ্চিত্রের শেষে ছেলেটি-মেয়েটির মিলন হয়। কিন্তু এই সিনেমাটা সম্পূনই আলাদা। কারণ সিমেনার শেষ রিল এ তাদের ব্রেকআপ হয়ে যাবে।

দর্শকদের উদ্দেশ্যে একটা কথাই বলতে চাই সিনেমা দেখতে আসেন। ঠকবেন না। ভালো লাগবে। দেশীয় চলচ্চিত্র বাঁচিয়ে রাখতে বিদেশী চলচ্চিত্র বর্জন করুন।

 

ছেলেটি মুচকি হেসে বেড়িয়ে গেলেন। এখানে ছেলেটির অথবা অন্যান্য চরিত্রগুলো গুরুত্বহীন। তাই তাদের সংলাপের প্রয়োজনীয়তা নেই।

×